যে আমলটি করলে মাথাব্যথা দূর হয়ে যাবে

মাথা ব্যথা ভালো হওয়ার দোয়া
ছবি প্রকৃতি- মাথা ব্যথা ভালো হওয়ার দোয়া

যে আমলটি করলে মাথাব্যথা দূর হয়ে যাবে

মাথা ব্যথা একটি স্বাভাবিক অসুস্থতা। মাঝে-মধ্যে মাথা ব্যথা হয় না—এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। ঘুম কম হওয়া বা দুশ্চিন্তাসহ বিভিন্ন কারণে মাথা ব্যথা হতে পারে। আবার কারো মাইগ্রেনের সমস্যাও রয়েছে। এই অবস্থায় চিকিৎসকের পরামর্শ গ্রহণের পাশাপাশি আল্লাহর কাছে দোয়া করা উচিত। যদিও মাথা ব্যথার নির্দিষ্ট দোয়া নেই। তবুও আলেম-ওলামারা মাথা ব্যথা দূর করতে কোরআন-হাদিসের আলোকে বিভিন্ন আমল ও দোয়ার উল্লেখ করেছেন। যেমন—

১) সাতবার এই দরুদটি পাঠ করা— اَللّٰهُمَّ صَلِّ عَليٰ سَيِّدِنَا مُحَمَّدٍ وَّعلى اٰلِهٖ وَصَحْبِهِ وَسَلِّمْ ‘আল্লাহুম্মা সাল্লি আলা সাইয়িদিনা মুহাম্মাদিন, ওয়ালা আলিহি ওয়া সাহবিহি ওয়া সাল্লাম

২) উনিশবার أَعُوذُ بِاللَّهِ مِنَ الشَّيطَانِ الرَّجِيمِ ‘আউজুবিল্লাহি মিনাশ শাইত্ব-নির রাজিম’ পড়া এবং বিশতম বার بِسْمِ اللَّهِ الرَّحْمَنِ الرَّحِيمِ ‘বিসমিল্লাহির রাহমানির রাহিম’ পড়া।

৩) তিন বার এই দোয়া পড়া—اعوذ بكلمات الله التامات من شر ما أعاني وأجد و أحاذر ‘আউজু বিকালিমা তিল্লাহিত তাম্মাতি মিন শাররি মা তুআনি ওয়া তাজিদু ওয়া তুহাজিরু।’ অর্থ: যে কষ্ট আমি ভোগ করছি এবং যে অনিষ্টে আক্রান্ত হয়েছি, আল্লাহ তাআলার পূর্ণাঙ্গ বাক্যের মাধ্যমে তা থেকে মুক্তি চাচ্ছি।’ একবার এই দোয়া পড়া- اسكن أيها الوجع بالله الذي سكن له ما في السموات وما في الارض وهو السميع العليم ‘ইসকান আইয়ুহাল ওয়াজউ বিল্লাহিল লাজি সাকানা মা ফিস সামাওয়াতি ওয়া মা ফিল আরদ্বি; ওয়া হুয়াস সামিউল আলিম।’ অর্থ: হে ব্যথা-যন্ত্রণা! আল্লাহর জন্য শান্ত হয়ে যাও যার আদেশে আসমান-জমিনের সবকিছু শান্ত-সৌম্য হয়েছে এবং তিনি সর্বশ্রোতা ও সর্বজ্ঞ।’

৪) একবার এই দোয়া পড়া— بسم الله الشافي بسم الله الكافي اللهم اشفني وعافني و اعفو عني ‘বিসমিল্লাহিশ শাফি, বিসমিল্লাহি কাফি; আল্লাহুম্মাশ ফিনি ওয়াফিনি ওয়া‘ফু আন্নি’ অর্থ: ‘আরোগ্যদাতা আল্লাহর নামে, পূর্ণতা দানকারী আল্লাহর নামে; হে আল্লাহ! আমাকে সুস্থতা দান করুন, আমাকে আরোগ্য দিন এবং আমাকে ক্ষমা করুন।’

৫) ছয় বার أَعُوذُ بِاللَّهِ مِنَ الشَّيطَانِ الرَّجِيمِ ‘আউজুবিল্লাহি মিনাশ শাইতায়ানির রাজিম পড়া এবং একবার بِسْمِ اللَّهِ الرَّحْمَنِ الرَّحِيمِ ‘বিসমিল্লাহির রাহমানির রাহিম’ পড়া।

এগুলো পড়া শেষে সম্ভব হলে হাত দিয়ে তিনবার মাটিতে মৃদুভাবে আঘাত করা। এই বিশ্বাসে আঘাত করা যেন ব্যথা মাটিতে স্থানান্তরিত হয়।

৬) উসমান ইবনে আবিল আস (রা.)-এর ব্যাপারে বর্ণিত আছে, তিনি রাসুল (স.)-কে জানিয়েছিলেন যে, যখন ইসলাম গ্রহণ করেছিলেন, তখন থেকে তিনি তার শরীরে ব্যথা অনুভব করছেন। তখন রাসুল (স.) বললেন, ‘যে স্থানে তোমার ব্যথা হচ্ছে, সেখানে হাত রেখে তিন বার ‘বিসমিল্লাহ’ বলো। সাত বার ‘আউজু বিকুদরাতিহি মিন শাররি মা তুআনি ওয়া তাজিদু ওয়া তুহাজিরু। (শুরুহুল হাদিস: ১৫৮)

৭) ডান হাত দিয়ে মাথা চেঁপে ধরে ৩ বার এই দোয়াটি পড়া— لَّا يُصَدَّعُونَ عَنْهَا وَلَا يُنزِفُونَ ‘লা ইউসাদ্দাউনা আনহা ওয়া লা ইয়ুংযিফুন।’ (সুরা ওয়াকিয়া: ১৯)

আল্লাহ তাআলা আমাদের সবাইকে মাথার কঠিন যন্ত্রণা থেকে হেফাজত করুন। সকল অসুস্থতায় চিকিৎসার পাশাপাশি উল্লেখিত দোয়া, আমল ও সবর করার তাওফিক দান করুন। আমিন।